ফ্লাইং কার কি তাহলে অধরাই থেকে যাবে?

২১ জুন ২০১৭ | নাবিহা বিনতে আলী | ২৮৭

ট্যাগঃ , , ,

উড়বার স্বপ্ন মানুষের অনেক দিনের। পাখির মত উড়ে বেড়াবার শখ তার হাজার বছর পুরনো। প্লেন আবিষ্কার হওয়ার পর উড়ার শখ মিটল। কিন্তু নতুনত্বের টান আর ক্রিয়েটিভিটি মানুষকে এলেবেলে অনেক কিছু নিয়ে ভাবাল। এক সময় গাড়িতে করে আকাশ দাপিয়ে বেড়াবে এমন অদ্ভুত চিন্তা তার মাথায় ঘুরপাক খেতে থাকে ! এ কল্পনাকে বাস্তবে রূপ দেবার চেষ্টা শুরু হয়েছে গেল শতক থেকেই এবং এখনো তা জারি আছে।

 

কনভেয়ার কার মডেল ১১৮

১৯৪৭ সালে কনভেয়ার কারের টেস্ট ফ্লাইট, ক্যালিফোর্নিয়া। আসলেই উড়েছিল এমন কয়েকটা ফ্লাইং কারের মধ্যে এটি অন্যতম

 

১৯৫০ সাল থেকেই ফ্লাইং কার তৈরির প্রজেক্ট নিয়েছে বেশ কিছু কোম্পানি। কিন্তু চূড়ান্ত সফলতার মুখ দেখে নি একটিও। সর্বশেষ AeroMobil নামক একটি কোম্পানি ২০১৫ সালে ঘোষণা দেয় যে তারা ২০১৭ সালের মধ্যে বাজারে ফ্লাইং কার ছাড়বে! এ নিয়ে অনেকেরই সন্দেহ ছিল।

 

প্রদর্শনীতে এরোমবিলের ফ্লাইং কার

প্রদর্শনীতে এরোমবিলের ফ্লাইং কার

 

কারণ উড়াল গাড়ির কোম্পানিগুলো কেমন একটু ধান্দাবাজ গোছের হয়। প্রথমে কিছু চকচকে, চটকদার প্রোটোটাইপ নমুনা দেখিয়ে এরা উদ্যোক্তাদের প্রলোভিত করে। পাশাপাশি ক্রেতাদের থেকে তারা প্রি অর্ডার নেয় এ বলে যে আগামী কয়েক বছরের মধ্যে গাড়ি বিক্রয়ের জন্য পুরোপুরি প্রস্তুত হবে।

 

ফ্লাইং কারে রুপান্তর

এরোমবিলের ফ্লাইং কারের ডানা দুটি রাস্তায় চলার সময় গুটিয়ে পেছনে নেয়া হয়

 

এ বছর ২০ এপ্রিল মোনাকোর নামকরা বিলাসদ্রব্য প্রদর্শনী মেলা  Top Marques Monaco তে Aeromobil এর উড়াল গাড়ির প্রদর্শনী হওয়ার কথা থাকলেও এখনো পর্যন্ত গাড়িটি পর্দার আড়ালেই রয়ে গেছে। তবে কোম্পানিটি তাদের আসন্ন ফ্ল্যাগশিপ গাড়িটির বেশ কিছু চোখ ধাঁধানো ছবি প্রকাশ করেছে ইন্টারনেটে। এভাবে বাণিজ্যিকভাবে বাজারে ফ্লাইং কার ছাড়ার ঘোষণা নিয়ে পিছপা হবার ঘটনা এর আগেও ঘটেছে। Aeromobil এবার জানিয়েছে তাদের উড়াল গাড়ি ২০২০ সালে রাস্তায় নামবে!

 

২০২০ সালে এরোমবিলের নতুন এই মডেলটি বাজারে আসবে

২০২০ সালে এরোমবিলের নতুন এই মডেলটি বাজারে আসবে

 

প্রযুক্তির সীমাবদ্ধতার কারণে যেমন এই উড়াল গাড়িগুলোর আকাশে চড়া হয় না তেমনি কিছু নিষেধাজ্ঞাও আছে ফ্লাইং কার কোম্পানিগুলোর উপর। ফেডারেল  এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (FAA) নানা কারণে (মূলত নিরাপত্তাজনিত) এই ফ্লাইং কারগুলোকে বাজারজাত করার অনুমোদন দেয় না। তবে FAA ইদানীং এ বিষয়ে কিছুটা শিথিল হয়েছে।

 

টেরাফুজিয়ার কনসেপ্ট কার TF-X

টেরাফুজিয়ার কনসেপ্ট কার TF-X

 

ফ্লাইং কার কোম্পানিগুলো বিগত প্রায় ১০০ বছর যাবত প্রি অর্ডার নিয়েই যাচ্ছে। সাধারণত ২ বছর সময় নিয়ে অর্ডার নেয়। কিন্তু এ সময়সীমা কেবল দীর্ঘায়িত হতে থাকে। সবার সন্দেহ সত্যে হয়েই দেখা দেয় শেষে।

 

TF-X বাজারে আসবে ২০২৫ সালে, যদি সবকিছু ঠিকঠাক চলে!

TF-X বাজারে আসবে ২০২৫ সালে

 

ফ্লাইং কার এখনো বাজারে আসে নি। গেল ২ বছরের মধ্যে না হয় ফ্লাইং কার বের করা সম্ভব হয় নি। কিন্তু আগামী ৩ বছরের মধ্যে হয়ে যেতেও তো পারে! আরেকটি সম্ভাবনাময় কোম্পানি টেরাফুজিয়া ২০২৫ নাগাদ তাদের ফ্লাইং কার বাজারজাত করবে বলে ঘোষণা দিয়েছে। উড়াল গাড়ি যে আসছে এ ব্যাপারে কোন সন্দেহ নাই!

Share on Facebook

মন্তব্য করুন

×